স্বপন্ কেনার গল্প, একটি অনর্থক স্ট্যাটাস কিংবা অন্যকিছু…

 

আমার স্বপন কিনতে পারে এমন আমীর কই ?
আমার জলছবিতে রঙ মিলাবে এমন আবীর কই ?

আমি দুখের সিংহাসনে বসে সুখের বিচার করি
আমি ভাবের ঘরের অভাবটুকু আখর দিয়ে ভরি
আমার পরম বন্ধু হবে এমন অধীর কই
আমার জলছবিতে রঙ মিলাবে এমন আবীর কই

অসীম ধনে ধনী দরিদ্র কে বলে আমায়
জাগরনের ঘুমে আছি বিনিদ্র কে বলে আমায়
আমি পথের দিশা ভুলে গিয়ে পথেই ফিরেই আসি
আমি ভালোবাসার যন্ত্রণাকে অধিক ভালবাসি
আমার ধরে বেঁধে রাখে এমন সে নীড় কই
আমার জলছবিতে রঙ মিলাবে এমন আবীর কই ।।

জটিলেশ্বর মুখোপাধ্যায়
==========================

ঝিম ধরানো দুপুরের কথা নিশ্চয়ই সবাই শুনেছেন..। আজকের এই মধ্য ফাগুনের ভর দুপুরে আমি পথ হাঁটছি একা। আমার অনেক উপরে অন্য এক অপার্থিব পরাবাস্তব রোডে, হাঁটছে অতিচেনা এক বিশাল আকাশ। এই আকাশটাকে আমি চিনি , প্রায় জন্মের পর থেকেই। ছোটবেলায় ভীষণ অবাক হতাম। যেখানেই যাই, আকাশটা আমার সাথেই হাঁটে..। পাশেই থাকে..।
আচ্ছা, এতো বিশাল আকাশটা এতো একা থাকে কি করে? অসীম শূণ্যতা নিয়েও সহস্র বছর ধরে আমাদের সঙ্গ দিয়ে চলেছে! আকাশের কি কখনো মন খারাপ হয়? নাকি, আমাদের দীর্ঘশ্বাসগুলো নিয়েই কেটে যায় তার প্রতিদিনের ক্ষণগুলো..!
একটা নিঃসঙ্গ সোনালী ডানার চিল, উড়ছে দূর আকাশে….। আকাশের ওপারেও নাকি আকাশ আছে…! কে জানে..হয়তো আছে..। গত কয়েকদিন থেকে আমার কি যে হয়েছে, বুঝতেই পারছি না। ভীষণ অস্থির লাগছে..। আমার খুব ইচ্ছে হয়, যদি আকাশ হতাম…! তাহলে হয়তো কোন কষ্ট, না পাওয়ার যন্ত্রণা আমায় স্পর্শ করতে পারতো না..। হয়তো তাহলে এমন আকুল হয়ে কাঁদতে হতো না কখনো…।
আমার খুব কষ্ট হচ্ছে..। ভীষণ কষ্ট…। পাঁজর ভাঙ্গার শব্দ শুনতে পাচ্ছি কি আমি…? আমি জানি, প্রিয় পাঠক, আমার লেখার এইটুকু পড়ে আপনার হয়তো ভীষণ বিরক্ত লাগছে…। হয়তো এটা ন্যাকামোর মতো শুনাচ্ছে..। কিন্তু, সত্যি এটা সত্য। আমার সামনের কম্পিউটার স্ক্রীণটা ঝাপসা হয়ে আসছে..। মানুষের চোখে এতো কান্না…এতো জল থাকে কি করে..! বুকটা ভেঙে যেতে চাইছে যেনো..।
আমার জীবনটা এমন অদ্ভূত এক বৃত্তে বাঁধা পড়লো কেনো? অভিমন্যূর মতো আমি কেনো ভাঙতে পারছি না এই অবরুদ্ধ শূণ্যতার শৃঙ্খল..!
যে মানুষটার জন্য আমার সব ভালোবাসা, সকল হাসি আর আনন্দ জমিয়ে রাখি, সে কখনো জানতেও পারবে না কেউ একজন তার জন্য কতোটা অধীরতা ধারণ করে..! তার একটু হাসি, একটু স্বস্তির জন্য কতো ব্যাকুল রাত জেগে থাকে , নির্ঘুম দু’টি চোখ..! আমার কান্নার জলে ভেসে যাচ্ছে…। আমি কাঁদছি…। এই কান্না প্রিয় মানুষটির জীবনের সব অপূর্ণতা, সকল না পাওয়ার বেদনা ভাসিয়ে নিয়ে যাক…। আমি ভালোবেসে যাই আশ্লেষে..। ভালোবাসা না পেয়েও…।
মাঝে মাঝে খুব জানতে ইচ্ছে করে, ভালোবাসা পাওয়ার আনন্দ কতটুকু..! আবার মনে হয়, পাওয়ার চেয়ে হয়তো না পাওয়াতেই জীবন বেঁচে থাকে অনন্ত সময় ধরে..। নিজেকে নিয়ে ভীষণ বিপদে আছি..। আমার শান্তি কোথায় যে লুকিয়ে আছে… (আদৌ যদি আমার জন্য শান্তি নামে কিছু জন্মে থাকে..) ।
যাকগে…। শব্দনীড় আমার খুব প্রিয় এক বন্ধু..। নিজের মনে অনেক কিছুই বলি…। তাই, বললাম…। প্লিজ..কেউ কিছু মনে করবেন না..। একদিন হারিয়ে যাবো দূরে কোথাও…। সেদিন আর লিখবো না এমন কিছু…। এমন অসহ্য সব শব্দ দিয়ে বিরক্ত করবো না কাউকে…। ভালো থেকো প্রিয়তা…। ভালো থেকো সবাই। ভালো থেকো পৃথিবী…।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

* ছবির অক্ষরগুলো উপরের ঘরে লিখুন